রবিবার, ৭ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ২২ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
আজ রবিবার | ৭ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

শরীয়তপুরে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি ২০২১ | ১০:২৯ পূর্বাহ্ণ | 32 বার

শরীয়তপুরে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

শরীয়তপুরে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ পালিত হয়েছে। রবিবার (২১ ফেব্রæয়ারি) প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পন করেন জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা পরিষদ, শরীয়তপুর পৌরসভা, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন সামাজিক সংগঠন।

এ সময় উপস্থিত ছিলেন শরীয়তপুর-১ আসনের এমপি ইকবাল হোসেন অপু, জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান, পুলিশ সুপার এস এম আশরাফুজ্জামান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে, শরীয়তপুর পৌরসভার মেয়র এ্যাড. পারভেজ রহমান জন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনদীপ ঘরাই, জেলা জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক সরদার সহ জেলা প্রশাসন ও জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

এছাড়াও বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাগণ এবং বিভিন্ন স্তরের রাজনৈতিক নেতাকর্মীবৃন্দ ও অন্যান্য ব্যক্তিবর্গ এ সময় পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

সকালে প্রভাত ফেরির মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু করা হয়। এছাড়াও সূর্যোদয়ের সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলনপূর্বক অর্ধনমিত রাখা হয়, সকাল ৯ টা ৩০ মিনিট থেকে বেলা ১১ টা ৩০ মিনিট পর্যন্ত কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে শরীয়তপুর শিশু একাডেমির আয়োজনে শিশু শ্রেণি হতে ১০ম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে চিত্রাংকন, আবৃত্তি, রচনা ও নান্দনিক হাতের লেখা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বাদ জোহর ও সুবিধামত সময়ে কেন্দ্রীয় জামে মসজিদসহ সকল মসজিদ, মন্দির ও অন্যান্য উপাসনালয়ে ইসলামিক ফাউন্ডেশন, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের উদ্যোগে ভাষা শহিদদের আত্মার শান্তি ও জাতির অগ্রগতি কামনা করে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। বিকাল ৩ টায় কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে শিশু ও কিশোরদের দেশাত্মবোধক সংগীতানুষ্ঠান ও বিকাল ৪ টা ৩০ মিনিটে “শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এর তাৎপর্য” শীর্ষক আলোচনা সভা ও ভাষা সৈনিকদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সন্ধ্যা ৬ টা ১৫ মিনিটে কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে জেলা তথ্য অফিসারের আয়োজনে চলচ্চিত্র পদর্শনী ও সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সব শেষে সন্ধ্যা ৭ টা ৩০ মিনিটে কন্দ্রীয় শহিদ মিনার চত্বরে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুভ সমাপ্তি হয়।

মন্তব্য

comments


সর্বশেষ  
জনপ্রিয়