রবিবার, ৭ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ২২ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
আজ রবিবার | ৭ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

২০৩০ সালের মধ্যে গুনগত শিক্ষা নিশ্চিত করতে হবে: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক

রবিবার, ১৪ ফেব্রুয়ারি ২০২১ | ১০:৩২ পূর্বাহ্ণ | 93 বার

২০৩০ সালের মধ্যে গুনগত শিক্ষা নিশ্চিত করতে হবে: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক

শরীয়তপুর সদর উপজেলার মাধ্যমিক পর্যায়ে প্রতিষ্ঠান প্রধানদের সাথে করোনা পরবর্তী শিক্ষা প্রতিষ্ঠান চালুকরন বিষয়ে মতবিনিময় সভা করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

শনিবার (১৩ ফেব্রুয়ারী) সকাল ১০ টায় আংগারিয়া উচ্চ বিদ্যালয়ে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

জেলা শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও আংগারিয়া উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক ও সভাপতি আব্দুর রব মুন্সীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

প্রধান অতিথির বক্তব্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, সরকার যে কোন সময় শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষনা দিতে পারে। এজন্য প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান কতটুকু প্রস্তুত রয়েছে তা পর্যবেক্ষণ চলছে। শিক্ষকদের প্রস্তুত থাকতে হবে এবং শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তুত রাখতে হবে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে করোনা প্রতিরোধে স্বাস্থ্য বিধি মেনে চলার যাবতীয় প্রস্তুতি গ্রহন করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। পরিষ্কার পরিচ্ছন্নর বিষয়ে ছাত্র-ছাত্রীদের সচেতন করতে হবে। কারন এটার সাথে স্বাস্থ্যের সরাসরি সম্পর্ক রয়েছে।

তিনি বলেন, সরকার আমাদের ২০৩০ সালের মধ্যে গুনগত শিক্ষা নিশ্চিত করার টার্গেট দিয়েছে। আর মাত্র ৯ বছর বাকি আছে। এই ৯ বছরের মধ্যে আমাদের গুনগত শিক্ষা নিশ্চিত করতে হবে। এজন্য আমাদের নানান রকম কার্যক্রম হাতে নিয়ে এগিয়ে যাচ্ছি। গুনগত শিক্ষা নিশ্চিত করতে না পারলে আমরা সামনে এগিয়ে যেতে পারবো না। তাই সরকার আর বেশিদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে চাচ্ছেননা। সম্ভবত খুব শীঘ্রই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

জেলা শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও আংগারিয়া উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক ও সভাপতি আব্দুর রব মুন্সী তার বক্তব্যে বলেন, ‘করোনার এই সংকট মুহুর্তে ডিজিটাল প্লাটফর্মে এ দেশের শিক্ষক সমাজ যেভাবে দক্ষতার ছাপ রেখেছে তাতে সন্দেহাতীতভাবে তারা প্রমাণ করেছে শিক্ষা ব্যবস্থার পরিবর্তনের সাথে তাল মিলিয়ে চলতে তাদের যোগ্যতার কমতি নেই। শিক্ষকদের সুযোগ সুবিধাগুলো বাড়ানো হলে তারা টেকসই শিক্ষার উন্নয়নে আরো ভালভাবে ভূমিকা রাখতে পারবে বলে বিশ্বাস করি’।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ঢাকা অঞ্চলের পরিচালক প্রফেসর মো. মনোয়ার হোসেন, উপ-পরিচালক (কলেজ) কাজী নূরে আলম সিদ্দিকী, জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) এমারত হোসেন মিয়া, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. শহীদ হোসেন, জেলা শিক্ষক সমিতির সভাপতি ও আংগারিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার কামাল, সাধারণ সম্পাদক নুরুল আমিন রতন, সদর উপজেলা শিক্ষক সমিতির সভাপতি মোতালেব হোসেন খান, সাধারন সম্পাদক নসির উদ্দিন শিকদার।
এছাড়াও সদর উপজেলার প্রত্যককটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য

comments


সর্বশেষ  
জনপ্রিয়