আজ মঙ্গলবার | ২১ মে, ২০১৯ ইং
| ৭ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৫ রমযান, ১৪৪০ হিজরী | সময় : দুপুর ১২:৩২

মেনু

যোগ্যতায় এগিয়ে রয়েছেন তরুণ মেধাবী, সৃজনশীল ও বিচক্ষণ প্রার্থী লায়লা এনাম রাত্রি

যোগ্যতায় এগিয়ে রয়েছেন তরুণ মেধাবী, সৃজনশীল ও বিচক্ষণ প্রার্থী লায়লা এনাম রাত্রি

শনিবার, ২৬ জানুয়ারি ২০১৯
১০:৩৪ অপরাহ্ণ
86 বার

শরীয়তপুরের কৃতি সন্তান লায়লা এনাম রাত্রি এবার একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে এম.পি পদপ্রার্থী। এলাকার লোকজনের সাথে কথা বলে জানা গেছে, তিনি ছোট বেলা থেকেই খুব মেধাবী ও সৃজনশীল এবং কাজে কর্মে খুব দক্ষ। তিনি ঢাকা মহানগর মহিলা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে বি.এ (অনার্স), এম. এ (বাংলা সাহিত্য) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বি.এড ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম.এড শেষ করে তিনি এখন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পিইচডি গবেষক হিসেবে সরকার ও রাজনীতি বিভাগে অধ্যয়নরত।
বিশ্ববিদ্যালয়ে আওয়ামী ছাত্র রাজনীতিতে জড়িত ছিলেন। জাতির জনক বঙ্গবন্ধুকে আদর্শ ধরে এবং মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করে তিনি দেশের মানুষের জন্য কাজ করে যাচ্ছেন।
এছাড়া তার পরিবারও আওয়ামী পরিবার। ‘৭১ এর মুক্তিযুদ্ধে লায়লা এনাম রাত্রির বাবা, চাচা এবং এক মামা সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন এবং তাঁর নানা মুক্তিযুদ্ধ চলাকালীন মুক্তিযোদ্ধাদের বিভিন্নভাবে সাহায্য সহযোগীতা করেন। তাঁর নানা ছিলেন বঙ্গবন্ধুর ভীষণ ভক্ত। ‘৭৫ পরবর্তী সময়ে মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তিরা তার নানা জয়নাল ঢালীকে নিমর্মভাবে হত্যা করে।
তিনি একজন প্রচারবিমুখ নিরবকর্মী। তরুণ এই মেধাবী প্রার্থী একটি বেসরকারী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ পদে কর্মরত। এছাড়া তিনি সমাজের ইতিবাচক পরিবর্তনের জন্য লেখালেখি করেন। প্রকাশিত বই রয়েছে। শিশু কিশোরদের আচরণ ও সামাজিকীকরণ, ব্রেনের ধারণ ক্ষমতা, মনোযোগ বৃদ্ধি, সঠিক জীবনদৃষ্টি এগুলো নিয়ে গবেষণা ধর্মী কাজ করেন।
এছাড়া তিনি পরিবেশের ভারসাম্য রক্ষা, জলাধার রক্ষা, জলবায়ু এগুলো নিয়েও কাজ করেন। তিনি খুব ভালো বক্তা ও আলোচক। সমাজের সাম্প্রতিক ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা নিয়েও তিনি বিশ্লষণধর্মী লেখা লিখে থাকেন। সোস্যাল ওয়ার্ক এন্ড রিসার্চ সেন্টার নামে তার একটি গবেষণা প্রতিষ্ঠান রয়েছে।
শোনা যাচ্ছে এবার যোগ্যতার মাপকাঠিতেই প্রার্থী নির্বাচন করা হবে। সেক্ষেত্রে লায়লা এনাম রাত্রি অনেকখানি এগিয়ে আছেন। দেশের মানুষ মনে করে মানুষের জীবন ও দৃষ্টি ভঙ্গির উন্নয়ন এবং এলাকার উন্নয়নের জন্য রাত্রির মতো একজন সৎ, বিচক্ষণ মেধাবী তরুণ এম.পি প্রয়োজন।
এ ব্যাপারের এডভোকেট দিলরুবা ইয়াসমিন ও প্রফেসর ড. নাসরিন জাহান (নিউরোসায়েন্স হাসপাতাল) কে প্রশ্ন করা হলে বলেন, “ম্যাম অসাধারণ ব্যক্তিক্তের অধিকারী এবং ট্যালেন্ট। দেশের সার্বিক কল্যান ও উন্নয়নের জন্য রাত্রি ম্যাম এর মতো ভদ্র, সুবিবেচক, সুবক্তা, চিন্তাশীল ব্যক্তির প্রয়োজন।”
‘বঙ্গবন্ধু হত্যা মামলার তদন্ত ও বিচার’, ‘বঙ্গবন্ধু ডেথ রেফারেন্স’ গবেষণাধর্মী বইয়ের লেখক ও সাবেক ক্রাইম রিপোর্টারস ইউনিয়ন এর সভাপতি এস. এম আবুল হোসেন বলেন “রাত্রি অসাধারণ গুণের অসাধারণ একজন মানুষ এবং খুব বেশী যোগ্য, আমি তাকে ব্যক্তিগতভাবে চিনি, তিনি অসাধারণ সুবক্তা ও বিচক্ষণ। রাত্রির মতো প্রতিভাবান ব্যক্তিত্ব সাংসদে প্রয়োজন।”
জাতীয় হৃদরোগ ইন্সিটিটিউট ও হাসপাতাল এর সাবেক পরিচালক ও কমিউনিটি হেল্থ কেয়ার এন্ড রিসার্চ ফাউন্ডেশন এর কর্ণধার অধ্যাপক ডা. মোঃ মনজুর কাদের বলেন “রাত্রির মতো অসাধারণ প্রগতিশীল মানুষ সংসদে আমাদের কথা বলার জন্য প্রয়োজন।”
এম.পি এডভোকেট ফজলে রাব্বি স্যার এর বোনের জামাই রিটায়ার্ড কর্ণেল জিল্লুর রহমান স্যার বলেন, “রাত্রি শুধু রাত্রিই। ওর মতো মেয়ে আমি খুব কম দেখেছি। খুবই ট্যালেন্ট, যোগ্য, কর্মী বান্ধব কর্মশীল মানুষ। ওর মতো যোগ্য প্রার্থীকে আমাদের দেশে এই মুহূর্তে প্রয়োজন”।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন
Share on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedInPrint this page

মন্তব্য

comments